ফুলপুরে ৯৭ ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি ও দলিল হস্তান্তর ২৩ জানুয়ারী

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” এই শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মুজিব জন্মশতবর্ষে স্বপ্নের ঠিকানা পাচ্ছে ময়মনসিংহের ফুলপুর উপজেলার ৯৭টি ভূমি ও গৃহহীন পরিবার। এসব পরিবারের জন্য নির্মাণ করা হয়েছে উন্নত মানের সেমি পাকা বাড়ি। আগামী ২৩ জানুয়ারী এসব ঘর ৯৭ টি পরিবারের কাছে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হবে।

ফুলপুর উপজেলার ‘ক’শ্রেণির (জমি নাই,ঘরও নাই) আওতায় মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহনির্মাণ কাজের বাস্তবায়ন চিত্র ও হস্তান্তর কার্যক্রমসহ বিস্তারিত বিষয়ে সাংবাদিকদের অবহিত করণের লক্ষ্যে বৃহস্পতিবার (২১ জানুয়ারী) উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রেস ব্রিফিং করা হয়। উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিং এ বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার শীতেশ চন্দ্র সরকার।

প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী অফিসার শীতেশ চন্দ্র সরকার বলেন, , ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ফুলপুরে ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়। ২০২০-২১ অর্থ বছরে মুজিব শতবর্ষে ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ ‘ক’ শ্রেণির গৃহ নির্মাণের জন্য প্রথম পর্যায়ে ফুলপুর উপজেলায় ৯৭টি গৃহের অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অগ্রাধিকার ভিত্তিক আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক খাস জমি দিয়ে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। টিনের চাল, দেয়াল ও মেঝে পাকা বাড়িগুলো সরকার নির্ধারিত একই ডিজাইনে নির্মাণ করা হয়েছে। যার প্রতিটি ঘরের পেছনে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। বাড়িতে থাকছে রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউলিটি স্পেসসহ অন্যান্য সুবিধা। ইতোমধ্যে ঘর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আগামী ২৩ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনের মাধ্যমে ৯৭টি পরিবারকে উপহার দেওয়া হবে নতুন ঘরের চাবি ও জমির দলিল।

ফুলপুর উপজেলা চেয়ারম্যান মোঃ অাতাউল করিম রাসেল বলেন “শেখ হাসিনার অবদান, গৃহহীনের বাসস্থান- প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মুজিব জন্মশতবর্ষে স্বপ্নের ঠিকানা পাচ্ছে ফুলপুরে ৯৭ ভূমি ও গৃহহীন পরিবার।প্রধানমন্ত্রী প্রতিশ্রুত আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নে সব প্রতিবন্ধকতা কাটিয়ে দ্রুতগতিতে গৃহনির্মাণের কাজ শেষ হয়েছে।নির্ধারিত সময়ের মধ্যে গৃহহীনদের পুনর্বাসন নিশ্চিত করতে উপজেলা পরিষদ ও ইউপি চেয়ারম্যানগন সবসময় কাজ করেছে।”

প্রেস ব্রিফিংয়ে এসময় আরও উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহরা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভীন লাকী, উপজেলা প্রকৌশলী মামুন অর রশিদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অঃ দাঃ) জাকারিয়া আলম, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনিসুর রহমান, সমাজসেবা কর্মকর্তা শিহাব উদ্দিন খান, পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা আবুল বাশার রাজনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা, ইউপি চেয়ারম্যান এবং সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য যে ফুলপুরের ছনধরায় ৮টি, রামভদ্রপুরে ১২টি, ভাইটকান্দিতে ৪টি, রহিমগঞ্জে ১০টি, ফুলপুর সদর ইউনিয়নের নগুয়া গ্রামে ৪৪টি, পয়ারী ৬টি, বালিয়ায় ৭ টি ও বওলায় ৭টি করে উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি খাস জমিতে ৯৭টি ভূমি ও গৃহহীনরা পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের নীড়।