ফুলপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন পালিত

54

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যদের মতোই ঘাতকের গুলিতে নিহত শিশু শেখ রাসেলের আজ ৫৮ তম জন্মদিন।

রাসেল বেঁচে থাকলে আজ তার বয়স হতো ৫৭ বছর। অর্ধশতাধিক বছরের অভিজ্ঞতায় হৃদ্ধ হয়ে তিনি পিতা মুজিবের চেতনা নিয়ে হয়তো আলো ছড়াতেন দেশে ও দেশের বাইরে। কিন্তু তা হতে দিল না বিশ্বাসঘাতকরা।

আলো ছড়ানোর আগেই নেমে আসে অন্ধকার। শিশু রাসেল সশরীরে না থাকলেও তার প্রতি ভালোবাসা কমেনি এ দেশের মানুষের।

নানা কর্মসূচির মধ্যদিয়ে সারা দেশে পালিত হচ্ছে তার জন্মদিন। তারই অংশ হিসেবে ময়মনসিংহের ফুলপুরে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ প্রতিপাদ্য নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।

এ উপলক্ষে ফুলপুর উপজেলা পরিষদের বঙ্গবন্ধু কর্নারে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

ফুলপুর উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারি কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান, ফুলপুর থানার ওসি (তদন্ত) আব্দুল মোতালিব, ভাইস চেয়ারম্যান আনিছুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া পারভীন লাকি, বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন সরকার, বঙ্গবন্ধু ফাউন্ডেশন ফুলপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ তারাকী বাবুল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন একাডেমীক সুপারভাইজার পরিতোষ সূত্রধর। এ সময় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তি, বিভিন্ন স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও উপজেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ের সামনে পতাকা উত্তোলন ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছে। তাছাও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান এবং আওয়ামীগ ও তার অঙ্গ সহযোগি সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেছে।