ফুলপুরে করোনা পরিস্থিতি মোকাবেলা ও সচেতনতায় দিনরাত মাঠে তৎপর প্রশাসন

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
ময়মনসিংহের ফুলপুরে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় দিনরাত মাঠে কাজ করছেন উপজেলা প্রশাসন, পৌরসভা,পুলিশ ও উপজেলা স্বাস্থ্য বিভাগ। প্রতিদিন করোনা প্রতিরোধে জনসচেতনতা মূলক কাজ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আতাউল করিম রাসেল, পৌর মেয়র মোঃ আমিনুল হক, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রাশিদুজ্জামান খান, আরএমও ডাঃ প্রাণেশ চন্দ্র পন্ডিত, ফুলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) ইমারত হোসেন গাজীসহ অন্যান্য ডাক্তার ও পুলিশ কর্মকর্তারা। স্থানীয় প্রশাসনের সাথে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী।

এদিকে করোনা পরিস্থিতি মোকাবেলায় উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে সুনসান নিরবতা বিরাজ করছে। এতে সব থেকে বেশি বেকায়দায় পড়েছেন দিনমজুর গরীব ও দরিদ্র মানুষজন।

প্রতিদিনই উপজেলার বিভিন্ন এলাকায় পরিস্থিতি মোকাবেলায় অভিযান পরিচালনা করা হচ্ছে। করোনাভাইরাস প্রতিরোধে প্রশাসনের বেঁধে দেওয়া নিয়ম-কানুনগুলো সঠিকভাবে পালন করা হচ্ছে কিনা সেই বিষয়ে বিভিন্ন এলাকার জনসমাগম স্থানে অবস্থিত হোটেল, চায়ের দোকানসহ দোকান বন্ধ রাখার বিষয়ে কঠোর নজরদারি রাখা হচ্ছে। উপজেলার যে কোন স্থানের কোন অনিয়মের খবর পেলে সঙ্গে সঙ্গে জানানোর জন্য ইউপি চেয়ারম্যান, মেম্বার, গ্রাম পুলিশকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

কোথাও কোন অনিয়মের খবর পেলেই জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে উপজেলা প্রশাসনের তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ার লক্ষ্যে উপজেলা প্রশাসন ও পৌরসভার পক্ষ থেকে চালানো হচ্ছে বিভিন্ন কর্মকাণ্ড।মাইকিং করা হচ্ছে প্রতিটি ইউনিয়নে। পোস্টার, লিফলেট বিতরণসহ মসজিদে মসজিদে প্রচারণা চালাচ্ছেন ইমাম, মুয়াজ্জিন ও খতীবগণ।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়োজিত ডাক্তারদের বিতরণ করা হয়েছে পিপিই। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপন করা হয়েছে আইসোলেশন ওয়ার্ড। নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান ও ফার্মেসীগুলোতে নিরাপদ দূরুত্ব বজায় রাখতে একে দেয়া হচ্ছে সুরক্ষাবৃত্ত।

তাছাড়া পৃথকভাবে মাঠে কাজ করছেন ফুলপুর পৌরসভার পক্ষে পৌর মেয়র মোঃ আমিনুল হক। জনগুরুত্বপূর্ণ স্থানসমূহে পৌরসভার পক্ষ থেকে হাত ধোয়ার ব্যবস্থা, মসজিদে ওযুখানায় সাবান, রাস্তায় ছিটানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে।
ফুলপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব উপজেলার বিভিন্ন স্থানে বাড়ি বাড়ি গিয়ে হতদরিদ্র মানুষ ও বন্ধ চা দোকানদারদের মাঝে চাল, ডাল, সাবান, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছেন। এছাড়াও স্থানীয়ভাবে উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে প্রচার-প্রচারণা, ব্যক্তি উদ্যোগ ও সামাজিক সংগঠনের ব্যানারে লিফলেট, সাবান এবং মাস্ক বিতরণ অব্যাহত রয়েছে। সেই সাথে হেলডস ওপেন স্কাউট গ্রুপের সম্পাদক তাসফিক হক নাফিউর নেতৃত্বে স্কাউট সদস্যরা করোনা মোকাবেলায় প্রশাসনকে সহযোগিতার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে ব্যাপক কাজ করে যাচ্ছে।