ন্যায় ও আইনের প্রতি শ্রদ্ধাবোধ বাড়াতে পারলেই আমরা সুন্দর দেশ পাবো- উপাচার্য ড. সৌমিত্র শেখর

141

ফারুক আহমেদ :
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, ‘মানুষের বোধ জাগ্রত না হলে পুলিশ বাড়িয়ে লাভ নেই। তাই মানুষের বোধ জাগ্রত করার মধ্যদিয়ে ন্যায় ও আইনের প্রতি শ্রদ্ধাবোধ তৈরি করতে হবে তবেই আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে পারবো।’

মঙ্গলবার বিকেলে বিশ^বিদ্যালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত আইন ও বিচার বিভাগের ২০১৯-২০২০ সেশনের শিক্ষার্থীদের নবীন-বরণ ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রফেসর ড. সৌমিত্র বলেন, ‘তোমরা আইন ও বিচার বিভাগের নবীন শিক্ষার্থী, তোমাদের উপর অনেক দায়িত্ব। তোমরা তোমাদের দায়িত্ব যথাযথভাবে পালন করবে। শুধু সহযোগিতা নয় তোমাদের মধ্যে সহমর্মিতা থাকতে হবে। তাহলেই আমরা পরিশিলিত সমাজ গড়তে পারবো।’

নবীন-বরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ ইরফান আজিজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) তপন কুমার সরকার, আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক আহসান কবীর।

অনুষ্ঠান শেষে উপাচার্য নবনির্মিত ছাত্রী হল ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ ও ছাত্র হল ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ হল পরিদর্শন করেন। পরিদর্শনকালে নবনির্মিত দশ তলা বিশিষ্ট ছাত্রী হলে ‘বঙ্গমাতা’ ও দশ তলা বিশিষ্ট ছাত্র হলে ‘বঙ্গবন্ধু’র ম্যুরাল উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট নুসরাত শারমিনসহ হাউজ টিউটরগণ এবং ছাত্র হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদারসহ হাউজ টিউটরগণ, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক হাফিজুর রহমান, প্রকল্প পরিচালক জোবায়ের হোসেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র লীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবসহ শিক্ষার্থীবৃন্দ।