দুর্গাপুরে মানবাধিকার সচেতনতায় প্রশিক্ষণ

অনলাইন ডেস্ক : নেত্রকোনার দুর্গাপুরে জেন্ডার রেস্পন্সিভ রেজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্রাকটিস (জিআরআরআইপিপি) এর আর্থিক সহায়তায় এবং ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ (আইডিএমভিএস), ঢাকা ইউনিভার্সিটি এর তত্ত্ববধানে বেসরকারী উন্নয়ন সংস্থা আইইডিএস কর্তৃক বাস্তবায়িত টুওয়ার্ডস হিউম্যান রাইটস অ্যান্ড ইটস ভায়োলেনস এক্সপালসন প্রকল্পের আয়োজনে অভিভাবক ও শিক্ষার্থীদের নিয়ে মানবাধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। বুধবার সুসঙ্গ আদর্শ বিদ্যানিকেতন মিলনায়তনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
উক্ত প্রশিক্ষণে সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুল ইসলাম এর সভাপতিত্বে উক্ত প্রশিক্ষণ পরিচালনা করেন আইইডিএস এর প্রশিক্ষক অমল কৃষ্ণ চন্দ, ফাতিমাতুন নাদিরা। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক একে এম ইয়াহিয়া, আইইডিএস এর নির্বাহী পরিচালক শামীম কবীর, ডকুমেন্টেশন অফিসার মোহাম্মদ আশাদুজ্জামান আসাদ, লিগ্যাল এইড সার্ভিস প্রোভাইডর মিল্টন চন্দ।

উক্ত প্রশিক্ষণ কার্যক্রম দুর্গাপুর উপজেলার ২০টি মাধ্যমিক বিদ্যালয়ে পরিচালিত হচ্ছে। প্রতিটি গ্রুপে ৩০ জন করে ৪০টি গ্রুপে ১২০০ জন অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের এ প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে নারীর অধিকার, নারী নির্যাতন, পারিবারিক সহিংসতা, যৌতুক, বাল্য বিবাহ প্রতিরোধ, যৌন হয়রানি, শিশু শ্রম, আইনি সহায়তা এবং সামাজিক সুরক্ষা সেবার বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়।