দিল্লির উৎসবে শাকিব-ববি ও মোশাররফ-তিশার ছবি

আগামী ১ আগস্ট থেকে শুরু হচ্ছে দিল্লির ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আর এতে বাংলাদেশ থেকে থাকছে বেশ কয়েকটি চলচ্চিত্র। এরমধ্যে দক্ষিণ এশিয়ার অন্যান্য আলোচিত ছবির সঙ্গে দেখানো হবে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ চলচ্চিত্র। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান। প্রতিযোগিতা বিভাগে জনপ্রিয় শাখায় মনোনীত হয়েছে শাকিব সনেট টিম নির্মিত ও শাকিব খান-ববি অভিনীত ‘নোলক’ চলচ্চিত্র। উৎসবটির আয়োজক দিল্লিভিত্তিক সাউথ এশিয়ান ফোরাম ফর আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ হেরিটেজ।

জানা যায়, আরও কয়েকটি শাখায় থাকছে বাংলাদেশি নির্মাণ। এগুলোর মধ্যে সরকারি অনুদানে নির্মিত মাসুদ পথিকের সিনেমা ‘মায়া-দ্য লস্ট মাদার’ ফিচার ফিল্ম সেকশন, মিজানুর রহমান লাবু পরিচালিত ‘মালাভাবি’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগ এবং অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’ ডকুমেন্টারি বিভাগের জন্য মনোনীত হয়েছে। ‘নোলক’সহ এগুলোর সমন্বয় করছেন মঞ্জুরুল ইসলাম মেঘ।

এদিকে উৎসবের ওয়েবসাইটের মাধ্যমে জানা যায়, ১ থেকে ৯ আগস্ট চলবে ডিসকাশন সেশনও। এতে ছবিগুলোর কলাকুশলীরা অনলাইনে অংশগ্রহণ করবেন। পাশাপাশি একই সময়ে চলবে চলচ্চিত্র প্রদর্শনী। উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা বিশাল ভারদ্বাজ পরিচালিত ‘পট্টাখা’ এবং সমাপনী হিসেবে প্রদর্শিত হবে নন্দিতা দাস পরিচালিত ও নওয়াজুদ্দিন সিদ্দিকি অভিনীত ‘মান্ট’।