দাঁতে হলদে ভাব— এখন উপায়? আসুন জেনে নেই

লাইফস্টাইল :
দাঁতে হলদে ছোপ পড়লে যেমন দেখতেও বাজে লাগে, তেমনই তা স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত ক্ষতিকর। একটা বয়সের পর ঠিক মতো দাঁতের যত্ন না নিলে দাঁত একটু হলদেটে হয়ে যায়। এ ছাড়াও নিয়মিত ধূমপান করা, চা-কফি খাওয়ার অভ্যাস এবং জিনঘটিত কারণেও দাঁত হলদে হয়ে যেতে পারে। রোজ ঠিক ভাবে ব্রাশ করার পরও কিন্তু এই সমস্যা থেকে যেতে পারে।

আমেরিকান জার্নাল অব ডেন্টিস্ট্রির গবেষণা অনুযায়ী, যে দাঁতের মাজনে ৫ শতাংশ হলেও ডি-লাইমোনিন থাকে, সেগুলির নিয়মিত ব্যবহার দাঁতের হলদে ভাব দূর করতে সক্ষম।

দাঁতের এই হলদে ভাব দূর করতে কার্যকরী উপায়গুলো হচ্ছে—

★ অ্যাপল সিডার ভিনিগার

চুল এবং স্বাস্থ্যের জন্য অ্যাপল সিডার ভিনিগার যে খুব উপকারি, এটা তো জানা ছিলই। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে এটি দাঁতের হলদে ভাবও দূর করতে পারে। ২ চা চামচ অ্যাপল সিডার ভিনিগার ২০০ মিলিলিটার জলে মিশিয়ে নিন। এবার এটি মাউথওয়াশ হিসেবে ব্যবহার করে মুখের ভিতর ভাল করে পরিষ্কার করে নিন।

তবে ৩০ সেকেন্ডের বেশি মুখে রাখবেন না। কারণ এতে ব্লিচিং এফেক্ট রয়েছে।

★ ফলের খোসা

কমলালেবু, পাতিলেবু ও কলার খোসা দাঁতের হলদে ভাব দূর করতে পারে। এতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি ও ডি-লাইমোনিন নামে একটি উপাদান, যা দাঁত সাদা করতে পারে। তবে কমলালেবু, পাতিলেবু কলা ইত্যাদি ফলের খোসা সতর্ক ভাবে ব্যবহার না করলে, এর অ্যাসিডিক উপাদানে দাঁতের এনামেল নষ্ট হতে পারে।

★ অয়েল পুলিং

দাঁত সাদা করার জন্য ‘অয়েল পুলিং’ খুবই উপকারি একটি ঘরোয়া পদ্ধতি। নারকেল তেল দিয়ে ভাল করে মুখ কুলকুচি করতে হয় এই পদ্ধতিতে। ‘অয়েল পুলিং’ নিয়মিত করলে দাঁতে হলদে ছোপ হওয়ার আশঙ্কা কমে যায়।

★ বেকিং সোডা

জার্নাল অব আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের একটি গবেষণাপত্রে বলা হচ্ছে, দাঁতের হলদে ছোপ দূর করতে সবচেয়ে উপকারি বেকিং সোডা। এছাড়া এটি ব্যবহার করাও নিরাপদ। দাঁতের মধ্যে থাকা ব্যাকটিরিয়াও দূর করতে পারে বেকিং সোডা।

★ তুলসি পাতা

দাঁতের হলদে ভাব দূর করার জন্য অনেকে তুলসি পাতা ব্যবহার করেন। দাঁত ঝকঝকে করার জন্য এটি বেশ উপকারী। প্রথমে তুলসি পাতা রোদে শুকানোর পর ব্লেন্ডারে গুঁড়া করতে হবে। তারপর সেটি টুথপেস্টের সঙ্গে মিশিয়ে বেশ কয়েকবার ব্রাশ করলেই দাঁতের সমস্যার সমাধান হবে।

★ লবণ

যুগ যুগ ধরে দাঁত পরিষ্কার রাখার জন্য লবণ ব্যবহার করে আসছে মানুষ। কারণ দাঁতে পুষ্টির ঘাটতি দেখা দিলে লবণ তা মিটিয়ে থাকে। একই সঙ্গে দাঁতের সৌন্দর্য বাড়ানোর কাজ করে লবণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা দাঁতের এ সমস্যার জন্য লবণকে কাজে লাগানোর পরামর্শ দেন। এক্ষেত্রে প্রতিদিন সকালবেলায় চারকোল ও লবণ টুথপেস্টের সঙ্গে মিশিয়ে ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব দূর করা সম্ভব হবে।