দক্ষিণ কোরিয়ার ফার্মে বার্ড ফ্লুর সংক্রমণ

দক্ষিণ কোরিয়ার একটি পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লু দেখা দিয়েছে। এটি এইচ৫এন৮ বার্ড ফ্লু নামে পরিচিত। এই ফ্লু সেখানে ভয়াবহ আকারে দেখা দিয়েছে একটি ফার্মে। এ তথ্য নিশ্চিত করেছে সেখানকার খাদ্য, কৃষি, বন ও মৎস্য বিষয়ক মন্ত্রণালয়। এ খবর দিয়েছে এএনআই। মন্ত্রণালয় জানিয়েছে, জিয়োঙ্গাপ প্রদেশের একটি হাঁসের খামারে দেখা দিয়েছে এই ফ্লু। এটাই এ বছর এমন প্রথম ফ্লুর সংক্রমণ। গত অক্টোবরে এশিয়ার এ দেশটিতে এইচ৫এন৮ ফ্লুর সংক্রমণ দেখা দেয়। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ওই হাঁসের খামারে ফ্লু শনাক্ত হওয়ার পরই সেখানে জরুরি ভিত্তিতে একটি টিম পাঠানো হয়েছে।
মেরে ফেলা হয়েছে ওই ফার্মের ১৯,০০০ হাঁস ও অন্যান্য পোষা প্রার্ণীকে। এই ফার্মের তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে আছে আরো ৬টি পোল্ট্রি ফার্ম।
এ অবস্থায় কর্তৃপক্ষ পোল্ট্রি ফার্মের সব কর্মকান্ড বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এতে পালন করা হাঁস বা মুরগি ৪৮ ঘন্টার জন্য দেশের কোথাও পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। তবে জিয়োঙ্গাপ প্রদেশে এই নিষেধাজ্ঞা ৭ দিন স্থায়ী হবে। আর যে ফার্মে সংক্রমণ দেখা দিয়েছে, তার ১০ কিলোমিটারের মধ্যে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে ৩০ দিন। জাতীয় পর্যায়ে বার্ড ফ্লু সংক্রান্ত নির্দেশনা উচ্চতার পর্যায়ে রাখা হয়েছে। জারি করা হয়েছে ‘সিরিয়াস হ্যাজার্ড’ লেভেল। তবে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপের মতে , প্রাথমিক পদক্ষেপ হিসেবে ওই প্রদেশের সরকার ৩ লাখ ৯২ হাজার হাঁস ও মুরগি মেরে ফেলবে।