ত্রিশাল পৌরসভা ও ত্রিশাল ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম উদ্বোধন

এস.এম জামাল উদ্দিন শামীম :
উন্নয়নে বাংলাদেশ যখন বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। উন্নয়নের এ অগ্রযাত্রা টেকসই করে রাখতে ময়মনসিংহের ত্রিশাল পৌরসভা ও ৬নং সদর ত্রিশাল ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম ১ অক্টোবর বিকেলে পৌরসভা হলরুমে উদ্বোধন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, পৌরসভা মেয়র আলহাজ্ব এবিএম আনিছুজ্জামান আনিছ,ত্রিশাল সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদ আমিন, ত্রিশাল ইউপি. সচিব রফিকুল ইসলাম, ত্রিশাল থানা পুলিশের সদস্য এএস আই ফেরদৌস ও শহিদুল্লাহ, উপজেলা শ্রমিকলীগ সভাপতি সোয়েল মাহমুদ সুমন ইউপি সদস্য আব্দুল ওয়াহাব ইউপি সদস্য আব্দুর রহিম প্রমুখ।
লক্ষ উদ্দেশ্য – বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোর সাথে তাল মিলিয়ে আইনগত অবকাঠামোর সীমাবদ্ধতার মাঝে এসব উদ্যোগ নিঃসন্দেহে পুলিশের ভূমিকাকে আরও উজ্জ্বল করবে এবং পুলিশের প্রতি জনগণের আস্থার সংকট কাটিয়ে পুলিশ-জনতা সম্পর্কন্নোয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে। গণতান্ত্রিক রাষ্ট্রগুলোতে প্রতিটি নাগরিকের পুলিশিং সেবা পাওয়ার অধিকার রয়েছে। অতীতের সময় গুলোতে বলা হতো জনসংখ্যার অনুপাতে পুলিশের সংখ্যা কম থাকায় সু-ইচ্ছা থাকার পরেও জনগণকে সন্তুষ্টি সেবা প্রদান সম্ভব হচ্ছিলনা। দেশের জনগনের তুলনায় পুলিশ ও জনগনের অনুপাত বিশ্বের মানের তুলনা অনেক পিছনে ছিল। তবে বর্তমান সরকারের ডিজিটাল পদ্ধতি, উন্নত প্রশিক্ষণ , দক্ষ জনবল পুলিশ বাহিনীতে যুক্ত করায়, বর্তমান পুলিশের সক্ষমতায় উন্নত রাষ্ট্রের সাথে তাল মিলিয়ে চলছে। এই বিট পুলিশিং কার্যক্রম দেশের আইনশৃঙ্খলাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে। বিট কর্মকর্তা, স্থানীয় চেয়ারম্যান, ইউপি সদস্য গণ্যমান্য ব্যক্তিদের সহায়তায় স্থানীয় ভাবে ছোটখাটো বিরোধ নিষ্পত্তি করতে সক্ষম হবে।সমাজ থেকে মাদক, জুয়া,ইভটিজিং,সন্ত্রাস কমে যাবে।