ত্রিশাল উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক আমিরুল ইসলাম

ফারুক আহমেদ :
ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মনোনিত হয়েছেন ত্রিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আমিরুল ইসলাম।
বুধবার ত্রিশাল উপজেলার পরীক্ষা ও যাচাই-বাছাই কমিটি তাকে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত করেছেন। ছাত্রজীবনে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী মো. আমিরুল ইসলাম ২০০৬ সালে লালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা শুরু করেন। বর্তমানে তিনি ৫৪নং ত্রিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত আছেন। এ বিদ্যালয়টিতে পাসের হার শতভাগ।
কবিতা আবৃত্তি, উপস্থাপনা, খেলাধুলা, ছবি আকা, স্কুল সাজানো, মিড ডে মিল চালু করণ- কোথায় নেই শিক্ষার্থীদের প্রিয় আমিরুল স্যার? সবখানেই যার সরব পদচারনা সেই আমিরুল স্যার এবার ত্রিশাল উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মনোনীত হওয়ায় দারুন খুশি ত্রিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রাশেদুজ্জামান সহ অন্যান্য সহকারি শিক্ষক এবং স্কুলের শিক্ষার্থীরা। এদিকে প্রধান শিক্ষক রাশেদুজ্জামান তিনিও এবছর উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে মনোনীত হয়েছেন।
গুণী এ শিক্ষক জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিতে (নেপ) ২০১৪ সালে বিশ্ব ব্যাংক কনসালটেন্ট ডঃ লুসি জোনসের তত্ত্বাবধানে লিখিত বাছাই পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে ‘কম্পিটেন্স টেস্ট আইটেম রাইটার’ হিসেবে নিয়োগ পেয়ে কাজ করছেন। তিনি বিভিন্ন সময় ডাক পেয়েছেন প্রাথমিক শিক্ষার গুরুত্বপূর্ণ বিভিন্ন কর্মশালায়। ২০১৯ সালে ইউনেস্কো এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় কতৃর্ক আয়োজিত ‘পলিসি লিনকিং ওয়ার্কশপ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড’ বিষয়ক স্কেল আপ কর্মশালা, নেপ পরিচালিত গবেষণামূলক বিভিন্ন কর্মশালা, আইটেম প্রণয়ন বিষয়ক কর্মশালা, বিষয় ভিত্তিক অভীক্ষাপদ প্রণয়ন কর্মশালা, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৫ ও ২০১৮ সালের প্রশ্ন কাঠামো চূড়ান্তকরণ বিষয়ক কর্মশালা এবং ২০১৮ সালে জাতীয় শিক্ষা কার্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড পরিচালিত বিভিন্ন কর্মশালায় অংশগ্রহণ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ ওয়ার্কশপে অংশগ্রহণ করেন।
প্রশিক্ষক হিসেবেও অনেক সুনাম কুড়িয়েছেন তিনি। গণিত বিষয়ের মাস্টার ট্রেইনার এবং যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর (ত্রিশাল উপজেলা) একজন দক্ষ মাস্টার ট্রেইনার। সাব ক্লাস্টার প্রশিক্ষণে বিভিন্ন সময় সহায়কের দায়িত্ব পালন করেছেন। কাব স্কাউট থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষতার সাথে বিদ্যালয়ে কাব কার্যক্রম পরিচালনা করে আসছেন তিনি। কাজের স্বীকৃতি স্বরূপ তিনি পেয়েছেন বিভিন্ন সম্মাননা।
আনন্দ মোহন সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এমএসসি’তে ফাস্ট ক্লাস এবং সরকারি প্রশিক্ষণ সিইনএড ও বিএড দুটিতেই ফাস্ট ক্লাস পেয়েছেন। এমএড এ অধ্যয়নরত আছেন। প্রথমিক শিক্ষায় বর্তমান সরকারের অর্জন ও যুগান্তকারী সফলতা নিয়ে বিভিন্ন দৈনিক ও অনলাইন পত্রিকায় নিয়মিত লেখালেখি করে আসছেন তিনি। মো. আমিরুল ইসলাম ত্রিশাল উপজেলার রুদ্্র গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা লোকমান আলী অবসরপ্রাপ্ত শিক্ষক। মাতা লতিফা আক্তার।
ত্রিশাল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূর মোহাম্মদ বলেন, ‘পাঠদান দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা, সহশিক্ষা কার্যক্রমে দক্ষতা ও তথ্যপ্রযুক্তির দক্ষতাসহ নানা বিষয় বিবেচনা করে মো. আমিরুল ইসলাম’কে উপজেলার মধ্যে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত করা হয়েছে।’
ত্রিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রাশেদুজ্জামান বলেন, ‘আমার স্কুলের সহকারি শিক্ষক মো. আমিরুল ইসলাম ত্রিশাল উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক মনোনীত হওয়ায় আমরা আনন্দিত। প্রকৃত পক্ষে তিনি একজন সাদামনের মানুষ। একজন শিক্ষকের মধ্যে যেসব গুণাবলী থাকা দরকার- তার মধ্যে সবকিছুই পরিপূর্ণভাবে রয়েছে বলে আমি মনে করি।’