ত্রিশালে উপজেলা প্রাণিচিকিৎসা ও কৃত্রিম প্রজনন শেড চালু

24

এস.এম জামাল উদ্দিন শামীমঃ
ময়মনসিংহের ত্রিশালে উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতাল নামের মাঝে ভেটেরিনারি হাসপাতাল শব্দ থাকলেও এখানে প্রাণিদের চিকিৎসা দেওয়ার ছিল না সুব্যবস্থা এমনকি ছিলনা প্রাণি শেডেরও কোন ব্যবস্থা। দূরদূরান্ত থেকে প্রাণিরা আসার পর দাঁড়ানোর সুব্যবস্থা ছিল না। রোদ আর বৃষ্টিতে কষ্ট করতে হতো। বৃষ্টির সময় অবলা প্রাণীরা অফিস কক্ষে প্রবেশ করতো নিরাপদ আশ্রয়ের আশায়।

বাংলাদেশের সব উপজেলায় এমন চিত্র দেখা যায়। কিন্তু এই সমস্যার সমাধান করেছেন ত্রিশাল উপজেলার সুযোগ্য উপজেলা কর্মকর্তা ড. মোহাম্মদ হারুন-অর-রশিদ। তার ঐকান্তিক প্রচেষ্টার ফল এই উপজেলা প্রাণিচিকিৎসা ও কৃত্রিম প্রজনন শেড।

এর মাধ্যমে প্রাণিদের নিরাপদ সেবা নিশ্চিত হয়েছে।সেবা নিতে আসা উপজেলার খামারীরা এই উদ্যোগে সন্তুষ্টি প্রকাশ করেছেন। উক্ত শেডে দুইটি ট্রাবিজ, প্রাণিদের নিরাপদে ধরে রাখার ব্যবস্থা রয়েছে।রয়েছে প্রাণীদের স্যালাইন দেওয়ার সুব্যবস্থা। পোস্টমর্টেম এবং অপারেশনের জন্য উন্নত মানের টেবিল সংযুক্ত ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

আধুনিক চিকিৎসামান নিশ্চিত করার জন্য ভবিষ্যতে আরও উন্নত মানের যন্ত্রপাতির ব্যবস্থা করবেন বলে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা.মোহাম্মদ হারুন – অর -রশিদ নিশ্চিত করেছেন।