তারাকান্দায় ৫০ গৃহ ও ভূমিহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধিঃ
“ আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে ময়মনসিংহের তারাকান্দায় মুজিববর্ষ উপলক্ষে ৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হয়েছে। শনিবার সারা দেশের ন্যায় ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় ৮৫লক্ষ ৫০ হাজার টাকা ব্যায়ে ৫০টি গৃহ ও ভূমিহীন পরিবারের মাঝে আনুষ্ঠানিক ভাবে ঘর হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্ভোধনের পরই ঘরগুলো গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোর মাঝে হস্তান্তর করা হয়।

ময়মনসিংহের তারাকান্দা উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস এর সভাপতিত্বে আয়োজিত ঘরের চাবি ও দলিল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তারাকান্দা উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফজলুল হক, ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম নয়ন, ভাইস চেয়ারম্যান (মহিলা) সালমা আক্তার কাকন, তারাকান্দা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বাবু প্রদীপ কুমার চক্রবর্তী রনু ঠাকুর, তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়ের, উপজেলার সকল বিভাগের কর্মকর্তা সহ উপকারভোগী ও সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

তারাকান্দা উপজেলা প্রশাসনের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রীকে এবং উনার দুরদর্শীতাকে তুলে ধরে তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, প্রজ্ঞা, মেধা, মননে, দায়বদ্ধতায়, দূরদৃষ্টিতে অনন্য এক মহিয়সী নারী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোন বিশেষনই উনাকে যথোপযুক্তভাবে সম্মানিত করতে যথেষ্ঠ নয়। উনার দুরদর্শী সিদ্ধান্ত কতটা ফলপ্রসু হতে পারে তার একটি অন্যতম উদাহরণ হলো একটি পরিবারের স্বামী এবং স্ত্রী দুই জনের নামেই জমির কবুলিয়ত প্রদানের প্রতি গুরুত্বারোপ। তারপর আরও একটি বিষয়ের প্রতি খেয়াল করলে আমরা দেখতে পাবো যে, প্রতিটি পরিবার ২ শতক জমিতে একই ধরনের ঘর পাচ্ছেন। চলতি বছরেই সর্বমোট ৯ লক্ষ পরিবারকে পুনর্বাসন করবেন মাননীয় প্রধানমন্ত্রী যা কেবল উনার পক্ষেই সম্ভব।
এসময় তিনি আরও বলেন, তারাকান্দায় সবচেয়ে সুবিধাজনক দুটি স্থান যথাক্রমে রামপুর ইউনিয়নের মাধবপুর এবং বালিখা ইউনিয়নের মাসকান্দা গ্রামে ৫০ টি গৃহ নির্মান করা হয়েছে।