তারাকান্দায় স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠ পরিবেশে ১ম দিনের এসএসসি পরিক্ষা অনুষ্ঠিত

6

মোঃ খলিলুর রহমান, বিশেষ প্রতিনিধি :
ময়মনসিংহের তারাকান্দায় স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠ পরিবেশে এসএসসি-দাখিল ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশে করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর পর রবিবার (১৪ নভেম্বর) শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। তারাকান্দায় বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে সকাল থেকেই শিক্ষার্থী ও অবিভাবকদের ভিড় জমাতে দেখা যায়। সকাল ১০টার মধ্যে পরীক্ষার্থীরা নিজ নিজ আসন গ্রহণ করেন।
উপজেলার ৫ টি কেন্দ্রে এবারের এসএসসি-দাখিল ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ৩ হাজার ৪ শত ৭৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে উপজেলার একমাত্র শর্ষিনাবাদ দারুসসুন্নাহ ফাজিল মাদ্রাসায় দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ৭ শত ৪৩ জন শিক্ষার্থী।

সরকারি নির্দেশনা মোতাবেক রবিবার উপজেলার ৫ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান শাখার ছাত্র-ছাত্রীদের পরীক্ষা। এস.এস.সি/দাখিল সমমানের পরীক্ষায় উৎসাহ এবং উদ্দীপনার মাঝে বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা পদার্থ বিজ্ঞান বিষয়ে পরীক্ষায় অংশ নিয়েছে।

উপজেলার বকশীমূল সরকারি উচ্চ বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষা দিতে আসা কামারিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ রকি মিয়ার সাথে কথা বলে জানা যায়, আজ সে পদার্থ বিজ্ঞান বিষয়ে পরীক্ষায় অংশ নিয়েছে।পরীক্ষা খুব ভালো হয়েছে।সকাল ১০ টায় শুরু হওয়া পরীক্ষা শেষ হয় সকাল সাড়ে ১১ টায়।সব জায়গায় স্বাস্থ্যবিধির কড়াকড়ি ব্যবস্থা ছিল। সর্বমোট ৩২ নাম্বারের পরীক্ষায় সে অংশ নিয়েছে। এর মধ্যে লিখিত পরীক্ষায় ২০ এবং নৈর্বত্ব্যিক পরীক্ষায় ছিল ১২ নাম্বার। সে আরো জানায় মোট তিনটি সাবজেক্টে এবার তাঁর এসএসসি পরীক্ষা সমাপ্ত হবে।দেরীতে হলেও পরীক্ষা দিতে পেরে খুশি সে।

তারাকান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক জানান,এবারের এসএসসি/দাখিল সমমানের পরীক্ষায় বকশীমূল সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬শত ৩৯ জন, তারাকান্দা বহুমুখি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬শত ১০ জন, তালদিঘী বহুমুখি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪ শত ১৩ জন, বাট্টাভাটপাড়া এস সি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৭১ জন সহ উপজেলার একমাত্র শর্ষিনাবাদ দারুসসুন্নাহ ফাজিল মাদ্রাসার কেন্দ্রে ৭ শত ৪৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। শতভাগ স্বাস্থ্যবিধি মেনেই এসব কেন্দ্রে পরীক্ষার্থীরা এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। সকাল থেকেই এসব কেন্দ্রে তিনি পরিদর্শন করেছেন। সবাই স্বাস্থ্যবিধি মেনেই দায়িত্ব পালন করেছেন।

পরীক্ষা শুরুর পর তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত বকশীমূল সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্র ও অন্যান্য কেন্দ্র পরিদর্শনে যান এবং আইনশৃঙ্খলা সহ স্বাস্থ্যবিধির ব্যাপারে সকলকে তাগিদ প্রদান করেন।

সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, ছাত্র-ছাত্রীরা স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পড়ে কেন্দ্রগুলোতে পরীক্ষা দিতে এসেছে। বাইরে ছিলোনা অভিভাবকদের কোন জটলা। নকলমুক্ত পরীক্ষাকেন্দ্র ঘোষণার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে শিক্ষার্থীদের মাস্ক পরিধানের জন্য নির্দেশনা সম্বলিত ব্যানারও টানিয়েছে কর্তৃপক্ষ।