ডেঙ্গু-গুজব সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে মসজিদে খুতবার অনুরোধ

ডেঙ্গু, বন্যা ও বিভিন্ন গুজব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশের সকল মসজিদে খুতবা প্রদানের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুরোধ জানানো হয়।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, ডেঙ্গু ও বন্যা কবলিত এলাকায় সতর্ক থাকা এবং বিভিন্ন গুজবকে কেন্দ্র করে অনাকাঙ্খিত ঘটনা প্রতিরোধে ইফা’র পক্ষ থেকে দেশের সকল জেলা বা উপজেলার ইমাম ও খতিবদের জুমআর নামাজের খুতবায় আলোচনা করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেঙ্গু জ্বর প্রতিরোধে বাসা-বাড়ি পরিষ্কার রাখা, জ্বর হলে দ্রুত হাসপাতালে বা ক্লিনিকে ভর্তি হওয়া, প্যারাসিটামল ছাড়া অন্য কোনো এন্টিবায়োটিক গ্রহণ না করাসহ বিভিন্ন সচেতনতামূলক দিকনির্দেশনা দেওয়ার জন্য ইমাম বা খতিবদের অনুরোধ করা হয়েছে।

এছাড়া, দেশের বিভিন্ন বন্যা কবলিত এলাকায় সরকারের ত্রাণ কর্মসূচি অব্যাহত রয়েছে। পাশাপাশি বন্যা কবলিত এলাকায় পানিবাহিত রোগ থেকে সকলকে সচেতন থাকার জন্যও নির্দেশনা প্রদান করার কথাও বলা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিভিন্ন গুজবকে কেন্দ্র করে কিছু স্থানে গণধোলাইয়ের মত ঘটনা ঘটেছে। আইন নিজের হাতে তুলে না নিয়ে স্থানীয় পুলিশকে বা ৯৯৯-এ ফোন করে জানানোর জন্য অনুরোধ করা যেতে পারে। এছাড়া একটি স্বার্থান্বেষী মহল ‘পদ্মা সেতু তৈরিতে মানুষের মাথা লাগবে’-এমন একটি গুজব তৈরি করে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে চলমান উন্নয়ন কার্যক্রম স্থবির ও আইন শৃংখলা অবনতির চেষ্টা করছে।

এ সব বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইফা’র পক্ষ থেকে দেশের সব মসজিদে ইমাম বা খতিবদের পক্ষ থেকে জুমআর নামাজের খুতবায় জনসচেতনতামূলক বক্তব্য প্রদান করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।