ডি-৮ শীর্ষ সম্মেলন আজ : ভার্চুয়ালি যোগ দিবেন প্রধানমন্ত্রী

ডি-৮ শীর্ষ সম্মেলন আজ : ভার্চুয়ালি যোগ দিবেন প্রধানমন্ত্রী।

বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গা ইস্যু, জলবায়ু, আইসিটি, খনিজ সম্পদ এবং পর্যটনকে গুরুত্ব দিয়ে আজ বৃহস্পতিবার ( ৮ এপ্রিল) বাংলাদেশের আয়োজনে শুরু হচ্ছে দশম ডি-৮ শীর্ষ সম্মেলন। উন্নয়শীল আটটি দেশের জোট হচ্ছে ডি-৮।

এবারের আয়োজনটি ঢাকায় হওয়ার কথা ছিল। তবে কভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে এই আয়োজন ভার্চুয়াল প্লাটফর্মে হচ্ছে। ভার্চুয়াল প্লাটফরমেই ডি-৮ শীর্ষ নেতারা সম্মেলনে অংশ নেবেন। বুধবার ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে জি-৮ ভুক্ত অন্যান্য দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, মিশর, ইরান, নাইজেরিয়া ও পাকিস্তানের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেবেন। এবারের শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হলো ‘বৈশ্বিক রূপান্তরের জন্য অংশীদারিত্ব: যুব সম্প্র্রদায় ও প্রযুক্তি শক্তির মুক্তি।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের ডি-৮ সম্মেলনে রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করা হবে। আলোচনায় রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান এবং জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলায় সবার সহযোগিতা চাওয়া হবে। ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে বানিজ্য এবং বিভিন্ন খাতে বিনিয়োগ সহযোগিতা জোরদার করার সম্ভাবনা কাজে লাগানোর বিষয়েও আলোচনা করা হবে।

তিনি আরো জানান, এবারের শীর্ষ সম্মেলনে বর্তমান ডি-৮ চেয়ার তুরস্ক, বাংলাদেশকে ডি-৮ চেয়ারের দায়িত্ব হস্তান্তর করবে।