ডিজেলের দাম প্রতিবেশি কোন দেশে কত

72

অনলাইন ডেস্ক : সম্প্রতি কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়িয়েছে সরকার। এর বেড়ে পরিবহন চলাচল বন্ধ রাখছে পরিবহন সংশ্লিস্টরা।

এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। ডিজেলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) লোকসান কমাতে দাম বাড়ানো হয়েছে জানিয়ে জ্বালানি বিভাগের ব্যাখ্যায় বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে দাম কমলে ফের ডিজেল-কেরোসিনের মূল্য সমন্বয় করা হবে।

এক পরিসংখ্যানে জানা গেছে, ডিজেল ও কেরোসিনের দাম প্রতিবেশি দেশ বিশেষ করে ভারত,পাকিস্তান, শ্রীলংকার ও নেপালের থেকে তুলনা মূলক দাম কম।

বৈশ্বিক পেট্রোল প্রাইসেস ডটকম ওয়েবসাইটের তথ্য অনুসারে, সারা বিশ্বে পেট্রোল গড় দাম প্রতি লিটার ১০৬ দশমিক ৩৬ টাকা। যা বাংলাদেশের দামের চেয়ে ২৬.৩৬ টাকা বেশি।

বাংলাদেশে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন খুচরা মূল্য ৮০ টাকা, যা ভারতের কলকাতায় বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০৪ টাকা(৯০ রুপি)
নয়াদিল্লিতে ১১৪ টাকা (৯৮.৪২) রুপি।

গত ১ নভেম্বর জারি করা এক পরিসংখ্যান অনুসারে, পাকিস্তানে ডিজেল এবং কেরোসিন পাকিস্তানি রুপিতে লিটার প্রতি ১৪২.৬২ রুপিতে বিক্রি হচ্ছে, যেখানে শ্রীলঙ্কায় দাম প্রতি লিটার শ্রীলঙ্কান ১৪৪ রুপি এবং নেপালে প্রতি লিটারে ১১২.৩৯ নেপালি রুপিতে। সূত্র: আরটিভি অনলাইন