জেড. এইচ. সিকদার বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত

রুপক চক্রবর্তী শরীয়তপুর :
শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার মধুপুরে অবস্থিত সুনামধন্য বিদ্যাপীঠ জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের আয়োজনে “আইন ও বিচার” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০২রা নভেম্বর) দুপুরে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০৭নং কক্ষে উক্ত বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আব্দুল করিম এর সভাপতিত্বে ও আইন বিভাগের লেকচারার মোঃ সাইফুজ জামানের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাক্তন ডেপুটি এর্টনি জেনারেল এডভোকেট মোঃ আব্দুল হাই। এডভোকেট মোঃ আব্দুল হাই বলেন, আমি এখানে এসে খুবই আনন্দিত। আমি ভবিষ্যতে যদি সুযোগ পাই তাহলে আবারো ছাত্র-ছাত্রীদের কল্যাণে এখানে আসবো। এসময় এডভোকেট মোঃ আব্দুল হাই একজন আইনজীবীর সমাজে গ্রহন যোগ্যতা কতটুকু এবং রাষ্ট্রের কাছে গ্রহন যোগ্যতা কতটুকু, কিভাবে একজন ভাল আইনজীবী হওয়া যায় এসব বিষয়ে বিশদভাবে আলোচনা করেন।

“আইন ও বিচার” শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ আমিনুল হক ভূইয়া। তিনি তাঁর ভাষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের স্বঃ স্বঃ ক্ষেত্রে প্রথিতযশা বিশেষজ্ঞদের ক্যাম্পাসে এনে তাদের সঙ্গে ছাত্র-ছাত্রীদের আলোচনার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। এসময় আরো উপস্থিত ছিলেন কলা ও সামাজিক অনুষদের ডীন ও সহযোগী অধ্যাপক মোঃ এমরান পারভেজ খান সহ আইন বিভাগের বিভিন্ন শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও আইন বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীবৃন্দ।

প্রশ্নোত্তর পর্বে এডভোকেট মোঃ আব্দুল হাই সাবলীল ও সুন্দর ভাষায় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব প্রদান করেন। কোমলমতি শিক্ষার্থীরা প্রশ্নের সমাধানে সন্তুষ্টি প্রকাশ করেছেন। এরপরে সেমিনারের সভাপতি আইন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আব্দুল করিম এর সমাপনী বক্তব্যে’র মধ্যে দিয়ে সেমিনার সমাপ্ত হয়।