জলপাইয়ের উপকারিতা

233

অনলাইন ডেস্ক: টক স্বাদের এই জলপাই ফল স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। এটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানে ভরপুর। ভিটামিন সি এর ভালো উৎস। আচারপ্রেমীদের কাছেও জলপাই প্রিয়। জলপাইয়ের চাটনি, জলপাই ভর্তা কিংবা সালাদেও জলপাই ব্যবহার করা য়ায়। জলপাই খেলে যেসব উপকার পাওয়া যায়-

. ক্যান্সার প্রতিরোধ করে:

মরণঘাতি ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রে জলপাই উপকারি। জার্মান ক্যান্সার রিসার্চ সেন্টারের এক গবেষণায় দেখা গেছে, ক্যান্সারের ঝুঁকি কমাতে জলপাই সাহায্য করে। এতে রয়েছে স্কোয়ালিন এবং টারপেনয়েড নামক উপাদান। এই দুই উপকারী উপাদান ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়ক।

. হার্ট ভালো রাখে:

হার্টের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে জলপাই। খাবার তৈরিতে জলপাইয়ের তেল ব্যবহার করলে তা কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। জলপাই উচ্চ রক্তচাপ হ্রাস করে। অতিরিক্ত কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি অনেকটাই বাড়ি দেয়।

. ওজন কমায়:

জলপাইয়ে থাকা লিনোলিক অ্যাসিড শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। জলপাই তেল হজমের সময় এই বিশেষ অ্যাসিড বেশ কিছুটা উৎপাদিত হয়। ফলে তা শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করে।

. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে:

যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য উপকারী একটি ফল জলপাই। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের তেল ইনসুলিনের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে এই ইনসুলিন। যে কারণে জলপাইয়ের তেলকে ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়।

. চোখ ভালো রাখে:

রান্নায় জলপাই তেল ব্যবহার করলে তা এজ-ইনসুলেটেড ম্যাকুলার ক্ষয় রোধ করতে সাহায্য করে। এটি হলো বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা। তাই চোখের জ্যোতি বাড়াতে রান্নার কাজে নিয়মিত জলপাইয়ের তেল ব্যবহার করুন।