চীনে নতুন করে করোনায় আক্রান্ত শতাধিক,মৃত্যু ২

চীনে নতুন করে করোনায় আক্রান্ত শতাধিক,মৃত্যু ২
ফের আতঙ্কে চীন, নতুন করে ১০৮ জন আক্রান্ত; মৃত ২
চীনে নতুন করে নোভেল করোনায় আক্রান্ত শতাধিক। রবিবার সারা দিনে সেখানে ১০৮ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়েছে। মৃত্যু হয়েছে দু’জনের। তাতে সে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৩৪৩-এ। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩ হাজার ১৩৫।

চীনে নতুন সংক্রামিতের পাশাপাশি বিশ্বকে উদ্বিগ্ন করছে আমেরিকাও। সেখানে মৃত্যুমিছিল যেন থামতেই চাইছে না। ইতিমধ্যেই সে দেশে মারা গিয়েছেন ২২ হাজারেরও বেশি মানুষ।

ডিসেম্বরের মাঝামাঝি চীনে করোনার প্রকোপ দেখা দেয়। সেই থেকে গত চার মাসে ধরে লড়াইয়ের পর গত সম্প্রতি পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসে। কিন্তু শনিবার সেখানে ফের ৯৯ জন করোনা আক্রান্তের খোঁজ মেলে। আর তার পর দিনই নতুন করে আক্রান্ত হলেন আরও ১০৮ জন, গত ছ’সপ্তাহে যা সর্বোচ্চ।

সে দেশের ন্যাশনাল হেলথ কমিশনের দাবি, অন্য দেশ থেকে আসা মানুষের হাত ধরেই নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে সেখানে। আক্রান্তদের মধ্যে রাশিয়া সীমান্তে অবস্থিত হেলোংজিয়াং প্রদেশেই ৫৬ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। তাদের মধ্যে ৪৯ জনই সম্প্রতি রাশিয়া থেকে ফেরেন বলে জানা গিয়েছে।

পরিস্থিতি খতিয়ে দেখে রবিবারই রাশিয়া সীমান্তে নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বেজিং।

হেলোংজিয়াংয়ের দুই শহর সুইফেন এবং হারবিন প্রশাসন জানিয়েছে, এ বার থেকে অন্তত ২৮ দিন কোয়রান্টিনে থাকতে হবে বিদেশফেরতদের।

অন্য দিকে, এখনও মৃত্যুমিছিল থামার লক্ষণ নেই মার্কিন যুক্তরাষ্ট্রে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তরফে রবিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে নতুন করে ফের ১৫১৪ জন প্রাণ হারিয়েছেন সেখানে। এ দিন সকাল সাড়ে ৯টা পর্যন্ত নোভেল করোনায় আক্রান্ত হয়ে সেখানে ২২ হাজার ১০৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা এসে ঠেকেছে ৫ লক্ষ ৫৭ হাজার ৫৭১-এ।