চিকিৎসা ছাড়াই সুস্থ হবে ৯০ শতাংশ করোনা রোগী

বিশ্বব্যাপী নব আতঙ্ক করোনাভাইরাস সংক্রমণ। কিন্তু আমরা আতঙ্কিত হয়ে মরার আগেই মরছি। লক্ষণ প্রকাশ হতে না হতেই হাসপাতাল বা চিকিৎসকের কাছে দৌড়-ঝাঁপ শুরু করে দিচ্ছি, অথচ আমরা অনেকই জানিনা করোনা আক্রান্তদের ৯০ শতাংশ রোগী সাধারণ কিছু নিয়ম মানলে এমনিতেই সুস্থ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, অধিকাংশ ক্ষেত্রেই করোনা রোগী ভালো হবে তবে, সংক্রমণ রোধে সংগত কারণেই সংঙ্গ রোধ করতে হবে।

তিনি জানান, লক্ষণ দেখেই প্যারাসিট্যামল, এ্যান্টিহিস্টামিন জাতীয় ভ্যাকসিন, তার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, গলা ব্যথা নিরাময়ের জন্য গরম পানি খাওয়া, লবণের পানি দিয়ে গড়গড়া, মধু সেবনের দিকে জোড় দেন তিনি।

স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহা পরিচালক এবং বতর্মানে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কর্মরত অধ্যাপক ডা. শাহ মনির হোসেন বলেন, করোনাভাইরাসের দুটি লক্ষণ বুঝে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে কিছু ওষুধ খেতে হবে।শারীরিক সক্ষমতার উপর নির্ভর করে করোনা আক্রান্ত ৯০ শতাংশ রোগী ভালো হয়ে যাবেন। কোনো ধরণের চিকিৎসা ছাড়াই। তবে মিশ্র লক্ষণ দেখা দিলেই সাধারণ কিছু নিয়ম মেনে চলতে হবে। তবে বয়স্ক বা যারা দীর্ঘদিন ধরে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি, হাপানীতে ভুগছেন তাদের ক্ষেত্রে কিছুটা বাড়তি সতকর্তা অবলম্বন করতে হবে। এসব রোগীর শ্বাসকষ্ট হলেই হাসপাতালে নিতে হবে।

ডা. শাহ মনির বলেন, আমরা নিজেরাই লক্ষণ বুঝে নিজেকে ১৪ দিনের কোয়ারেন্টিন বা সঙ্গ নিরোধের ব্যবস্থা করতে পারি, যদি এসময়ে অবস্থার উন্নতি না হয় তবেই পরীক্ষা করতে হবে। পরীক্ষায় পজেটিভ হলে আইসোলেশনের ব্যবস্থা করতে পারি।- দ্যা রিপোর্ট ২৪