ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী উদ্ধার কাজ শুরু

ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী উদ্ধার কাজ শুরু করেছে বাংলাদেশ পুলিশ। ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় বাংলাদেশ পুলিশের কেন্দ্রীয় নির্দেশনা ও পরিকল্পনার অংশ হিসেবে এসব কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

রবিবার (১০ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি ব্রেকিংনিউজকে জানিয়েছেন পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা

তিনি বলেন, ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধারকাজ সম্পন্ন করতে আগে থেকেই বাংলাদেশ পুলিশের বিশেষ টিম প্রস্তুত রাখা হয়েছিল। ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার পরপরই সংশ্লিষ্ট এলাকায় পুলিশ সদস্যরা কাজ শুরু করেছেন।

এসব কার্যক্রমের অংশ হিসেবে পুলিশ সদস্যরা ঘূর্ণিঝড়ে ভেঙে যাওয়া গাছ অপসারণ, ক্ষতিগ্রস্ত বাড়িঘর মেরামত, ঘূর্ণিঝড় কবলিত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ, আশ্রয়কেন্দ্র থেকে লোকজনকে বাড়িতে পৌঁছে দেওয়া, আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া ও হাসপাতালে ভর্তি করাচ্ছে। একই সঙ্গে সড়ক মেরামতসহ বিভিন্ন মানবিক কার্যক্রম পরিচালনা করছে।

পাশাপাশি দুর্যোগকালীন কোনো দুষ্কৃতকারী যেন অপরাধ সংঘটিত করতে না পারে- সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখছে। মানুষের জীবন ও সম্পদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ বদ্ধ পরিকর রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানবে- এমন সংবাদের পরপরই ঘূর্ণিঝড় মোকাবিলায় উপকূলীয় জেলার পুলিশ ইউনিটগুলোকে বিশেষ নির্দেশনা দেয় সদর দপ্তর। মাঠ পর্যায়ের ইউনিটগুলো সেই নির্দেশনা মোতাবেক সাধারণ মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে বহুমূখী কার্যক্রম পরিচালনা করছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় পুলিশের জেলা ও থানা পর্যায়ের ইউনিটগুলোতে কন্ট্রোল রুম খোলা আছে- যার কার্যক্রম এখনো চলমান। এ ছাড়াও যেকোনো জরুরি প্রয়োজনে পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুমে ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪ নম্বরে এবং জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।