কৃষি বিষয়ক গুচ্ছ পদ্ধতিতে বাকৃবিসহ ৭টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলছে

মাসুদ রানা, ময়মনসিংহ, ৩০ নভেম্বর :
কৃষি ও কৃষি বিষয়ক গুচ্ছ পদ্ধতিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ (বাকৃবি) দেশের ৭টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শনিবার (৩০ নভেম্বর) সকাল ১১ টা থেকে দেশে প্রথমবারের মতো সারা দেশে একযোগে ২০১৯-২০ সেশনের এই পরীক্ষা শুরু হয়। এই পরীক্ষা পদ্ধতির নেতৃত্ব দিচ্ছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ।

অন্যান বিশ্ববিদ্যালয় গুলো হচ্ছে, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ।

আজ সকালে ইউজিসি সদস্য দিল আফরোজকে সাথে নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রথমে করীম ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

এসময় পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে উপাচার্য্য বলেন, মাননীয় রাস্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন হিসেবে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরু করা হয়েছে। যাতে পরীক্ষার্থী, তাদের অভিভাবকদের কষ্টলাঘব এবং অর্থনৈতিক সাশ্রয়লাভ হয়। পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। ইতিমধ্যে আসনবিন্যাসও প্রকাশ করা হয়েছে। বাকৃবিতে ১৬ টি অঞ্চলে ২৩৪ টি কক্ষে মোট ১২ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থীর আসন ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, এবার ভর্তি পরীক্ষায় ৭৫ হাজার ৯৩৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ৩ হাজার ৫৫৫টি আসনের বিপরীতে এবার এসএসসি ও এইচএসসি মিলে সর্বনিম্ন ৯.১৫ জিপিএধারী মোট ৩৫ হাজার ৯৮২ জনকে ভর্তি পরীক্ষায় সুযোগ প্রদান করা হয়েছে। সারাদেশে পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার ৯৮২ জন।