কৃষি খাতে বিনিয়োগে সহযোগিতা দেয়া হবে: কৃষিমন্ত্রী

158

নিউজ ডেস্ক : দেশে কৃষি খাতে বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের সব ধরনের প্রণোদনা এবং সহযোগিতা দেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানি বৃদ্ধিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। কৃষি খাতে দেশি-বিদেশি উদ্যোক্তাদের সরকার সব ধরনের সুবিধা দেবে।

সোমবার ২৯ নভেম্বর রাজধানীর হোটেল রেডিসন ব্লুর উৎসব হলে বিডা আয়োজিত আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের ‘অ্যাগ্রোবিজনেস: গ্রোথ বাই ন্যাচার’ শীর্ষক সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা সাধারণ জনগণ ও কৃষকের আয় বাড়াতে চাই। সে জন্য আন্তর্জাতিক বাজারে সতেজ ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রপ্তানি বাড়ানোর পাশাপাশি প্রক্রিয়াজাত করে দেশের মধ্যে বাজার বাড়াতে হবে।

এটি করতে পারলে কৃষকরা উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাবে, লাভবান হবে ও তাদের আয় বাড়বে। সে লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসায়ী

এবং দেশের শিক্ষিত তরুণদেরকে কৃষি খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে ড. রাজ্জাক বলেন, দেশের রপ্তানি মূলত গার্মেন্টস নির্ভর, এটিকে আমরা বহুমুখী করতে চাই।

এ ক্ষেত্রে সবচেয়ে সম্ভাবনাময় হলো দেশের কৃষি খাত। বর্তমান কৃষি বান্ধব সরকারের চেষ্টায় গত ১২ বছরে কৃষি উৎপাদনে বিস্ময়কর সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

সব ফসলের উৎপাদন যেমন বেড়েছে, তেমনি অনেক ফসলে আমরা উদ্বৃত্ত। এসব ফসলের রপ্তানি ও প্রক্রিয়া জাতকরণ বাড়ানো এবং ভ্যালু অ্যাড করাই এখন আমাদের মূল লক্ষ্য।