কারাবন্ধীদের মুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

কারাবন্ধীদের মুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রে প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসের বিস্তার। দেশটির ৫০ অঙ্গরাজ্যেই ছড়িয়ে পড়েছে এ ভাইরাসে। এতে দেশটিতে এখন পর্যন্ত ৪৫৭ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৫৬ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩৮ জন।

এই যখন পরিস্থিতি তখন করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে যুক্তরাষ্ট্রে কারাবন্দিদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সহিংস কর্মকাণ্ড না ঘটিয়ে অন্য কারণে যারা কারাবন্দি হয়েছেন তাদের সবাইকে মুক্তি দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

গতকাল রবিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘বিচার বিভাগ থেকে এরইমধ্যে বন্দিদের মুক্তির ব্যাপারে আমাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আমরাও বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করছি। যদিও এক্ষেত্রে কিছুটা সমস্যা রয়েছে। তবে যারা সহিংসতা না ঘটিয়ে কারাভোগ করছেন তাদের ছেড়ে দেয়া হবে।’

ট্রাম্পের এমন সিদ্ধান্তের পরই এরইমধ্যে ক্যালিফোর্নিয়া, নিউইয়র্ক, ওহিও, টেক্সাসসহ বেশ কিছু রাজ্যের কারাগার থেকে মাঝারি মাত্রার অপরাধীদের মুক্তি দেয়া শুরু হয়েছে। করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে কারাগারে অসুস্থ ও বয়স্ক ব্যক্তিদেরও মুক্তি দেয়া হচ্ছে।

এদিকে করোনা ভাইরাসের বিস্তার প্রতিরোধে ইরান সরকার তাদের দেশের বিপুল সংখ্যক কারাবন্দিকে সাময়িক মুক্তি দিয়েছে।