করোনা ঠেকাতে চীন থেকে আসছে বিশেষজ্ঞ দল

করোনা ভাইরাস মোকাবিলায় চীন থেকে বিশেষজ্ঞ দল আনার প্রস্তাব দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কাছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। এই সময়ে তিনি বলেন, করোনা মোকাবিলায় চীন সফল হয়েছে। তাদের আভিজ্ঞতা নিয়ে আমরা কাজ করবো। করোনাভাইরাস মেকাবিলা করবো।

শনিবার (২১ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে (নতুন ভবন) বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে করোনা সংক্রান্ত জাতীয় কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনায় আরও একজনের মৃত্যু হয়েছে। তার বয়স ৭৩ বছর। এই নিয়ে ২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন। নতুন করে ৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশে এখন করোনা রোগী ২৪ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৫০ জন। তবে ১৪ হাজারের মত আছেন হোম কেয়ারেন্টাইনে।

ইউরোপিয় দেশের অবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন, ইউরোপে এই করোনাভাইরাসকে গুরুত্বসহ নেইনি বলেই তাদের অবস্থা এখন খুব খারাপ। যারা আগে থেকে প্রস্তুতি নিয়েছে যেমন- কোরিয়া, তাইওয়ান তারা কিন্তু তুলানামূলক ভালো আছে। আমরাও আমাদের সীমিত সম্পদ নিয়ে দুই মাস ধরে প্রস্তুতি নিয়েছি। এরপরও আমরা ভালো আছি।

জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে আমরা আরও একটা পদক্ষেপ নিতে যাচ্ছি। সেট হচ্ছে চীন থেকে কিছু এক্সপার্ট আনার চিন্তভাবনা করছি। চীনের ডাক্তার-নার্স যারা হুয়ানে কাজ করে অভিজ্ঞতা অর্জন করেছেন তাদেরকে এনে আমাদের ডাক্তার নার্সদের যেন ট্রেনিং দিতে পারে। পাশাপাশি তারা আমাদের বিভিন্ন হাসপাতাল দেখে আরও কি কি পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে পরামর্শ দেবেন। তাদের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে।

চীন থেকে আমরা কি কি সহযোগিতা পেতে পারি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পিপি, টেস্ট কিট, তিন লাখ মাস্কসহ আরও কিছু প্রয়োজনীয় সরঞ্জাম তারা দেবে।- ব্রেকিং নিউজ.কম.বিডি