করোনা আক্রান্তদের সঙ্গে মানবিক আচরণ করুন: স্বাস্থ্য অধিদপ্তর

কোভিড-১৯ আক্রান্তদের সঙ্গে মানবিক আচরণের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

শুক্রবার (১ মে) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে যোগ দিয়ে এ কথা জানান তিনি।

নাসিমা সুলতানা বলেন, যারা কোয়ারেন্টাইনে আছেন তারা অসুস্থ ব্যক্তি না। তারা হয়তো যারা আক্রান্ত হয়েছে তাদের সংস্পর্শে এসেছিল। এজন্য তাদের আলাদা কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের মধ্যে লক্ষণ বা উপসর্গ নেই।

তিনি বলেন, যারা কোভিড-১৯ শনাক্ত হন, তারা কোনো দোষী বা অপরাধী ব্যক্তি না। কিন্তু কোনও কোনও জায়গায়, সমাজে বা পাড়া-মহল্লায় আক্রান্তদের হেয় প্রতিপন্ন করা হচ্ছে। এমনকি পরিবারের মানুষদেরও হেয় করা হচ্ছে। যারা করছেন ঠিক না। আপনারা মানবিক হোন। আক্রান্তদের বা পরিবারের কাউকে কোনোভাবেই হেয় করবেন না। আপনি নিজেও এ রোগে আক্রান্ত হতে পারেন। কারণ এ রোগ কমিউনিটি ট্রান্সমিশনের মাধ্যমে সংক্রমিত হচ্ছে। আজকে নেগেটিভ আছেন কাল যে পজেটিভ হবেন না তার গ্যারান্টি আমরা দিতে পারছি না। আমরা এখনো পুরোপুরি স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মেনে চলছি না। কাজেই কারো সঙ্গে হেয় বা অপরাধীর মতো আচরণ করবেন না। তাদের প্রতি মানবিক হোন।

নাসিমা সুলতানা বলেন, অন্য যেকোনও অসুখের মতো এটাও। সময়ের সাথে সাথে তিনিও সুস্থ হয়ে ওঠবেন। কোভিড-১৯ আক্রান্ত মানুষের ক্ষেত্রে ৮০ ভাগ মানুষেরই মৃদু সংক্রমণ হয় এবং তাদের লক্ষণ বা উপসর্গ মৃদু থাকে। মাত্র ৩ থেকে ৫ শতাংশ মানুষের ক্ষেত্রে অনেক বেশি লক্ষণ বা উপসর্গ হয়। তাদের হাসপাতাল বা আইসিইউ সাপোর্ট লাগে। কাজেই তাদের সাথে হেয় বা অপরাধীর মতো আচরণ না করি। সবার প্রতি মানবিক হই।