কবি সৈয়দ এমদাদ আলীর মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক : সৈয়দ এমদাদ আলী মুসলিম বাঙালি কবি। ১২৮২ বঙ্গাব্দের (১৮৭৫) ১লা আশ্বিন ঢাকা জেলার বিক্রমপুরের খিলগাঁও গ্রামে মাতুলালয়ে তিনি জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস বিক্রমপুরের দামপাড়া গ্রামে। তিনি মুন্সীগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে এন্ট্রান্স (১৮৯৫) এবং জগন্নাথ কলেজ থেকে আইএ পাস করেন। তার প্রাতিষ্ঠানিক শিক্ষা এ পর্যন্তই।
পরে তিনি নেত্রকোনা দত্ত হাইস্কুলে শিক্ষকতা শুরু করেন এবং পরে পুলিশ বিভাগে সাব-ইনস্পেক্টর ও ইনস্পেক্টর নিযুক্ত হন। ছাত্রাবস্থায়ই এমদাদ আলী সাহিত্যচর্চার প্রতি উৎসাহী ছিলেন। তার সম্পাদিত নবনূর (১৯০৩)-সহ মোসলেম হিতৈষী, মোসলেম ভারত, সওগাত এবং বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকায় তার কবিতা ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে। গদ্যশিল্পী হিসেবেও তিনি সুনাম অর্জন করেছেন।

সৈয়দ এমদাদ আলী তার উল্লেখযোগ্য রচনা হলো ডালি (১৯১২), তাপসী রাবেয়া (১৯১৭) ও হাজেরা (১৯২৯)। এমদাদ আলীর চিন্তা ও কর্মে ইসলামি মানবতাবাদের আলোকে মানুষের মঙ্গলকামনা সুপরিস্ফুট। হিন্দু-মুসলিম সম্প্রীতির পটভূমিকায় মুসলমান সম্প্রদায়ের বৃহত্তর কল্যাণসাধনই ছিল তাঁর মৌলিক আদর্শ।
পুলিশ বিভাগে চাকরি করলেও এমদাদ আলী সর্বদাই একটি সৎ ও পরিচ্ছন্ন জীবন যাপন করেছেন। এজন্য তৎকালীন সরকার তাঁকে ‘খান সাহেব’ উপাধিতে ভূষিত করে। ১৯৫৬ সালের ৩ ডিসেম্বর ঢাকায় তার মৃত্যু হয়।