কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার্থীদের জন্য নতুন নির্দেশনা প্রদান

ফারুক আহমেদ :
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অনার্স চতুর্থ বর্ষ (৮ম সিমেস্টার) চ‚ড়ান্ত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এসব পরীক্ষায় অংশ নিতে যাওয়া পরিক্ষার্থী ও হল পরিদর্শকদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল রবিবার দুপুরে বিশ^বিদ্যালয়ের উপাচার্য মহোদয়ের কার্যালয়ে মেডিক্যাল পরিচালনা কমিটির সভা থেকে এসব সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান সভায় সভাপতিত্ব করেন।

নির্দেশনাগুলো হলো:- প্রতিজন পরিক্ষার্থী ক্যাম্পাসে এসেই প্রথমে মেডিক্যাল সেন্টার থেকে স্বাস্থ্য পরীক্ষা করাবেন। সেখানে তাদের শরীরের তাপমাত্রা ও কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণসমূহ পরীক্ষা করা হবে।
পরীক্ষার্থীদের দুই দফা হাত স্যানিটাইজ করতে হবে। প্রথমদফায় পরিবহণ থেকে নেমে মেডিক্যাল সেন্টারে ও দ্বিতীয় দফায় পরীক্ষার হলে প্রবেশের পূর্বে ও পরে। পরীক্ষার্থী, পরিদর্শকসহ পরীক্ষা সংশ্লিষ্ট সকলকেই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সকলকেই ফেস মাস্ক ব্যবহার করতে হবে। পরীক্ষার হলগুলোকে স্প্রে মেশিনের সহায়তায় স্যানিটাইজ করার ব্যবস্থা নিবে মেডিকেল সেন্টার কর্তৃপক্ষ।
পরীক্ষার পূর্বে কোন পরীক্ষার্থীর করোনা সন্দেহযুক্ত প্রাথমিক লক্ষণ পাওয়া গেলে তার জন্য পৃথক হলে পরীক্ষার ব্যবস্থা নিশ্চিত করা হবে। সে সব হলের দায়িত্বে একজন ডাক্তার কিংবা নার্স নিয়োজিত থাকবেন, যারা হল পরিদর্শকের দায়িত্ব পালন করবেন।