কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে দুইদিনব্যাপী ‘কুয়াশা উৎসব’শুরু

শীতের কুয়াশা ও শীতের সৌন্দর্য’কে তুলে ধরতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুইদিনব্যাপী ‘কুয়াশা উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে ‘কুয়াশায় সু আশায় কহ কুশলাদি’ এই স্লোগানকে সামনে রেখে উৎসবমুখর পরিবেশে ব্যতিক্রমধর্মী এ কুয়াশা উৎসব বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল কেন্দ্রীয় খেলার মাঠে শুরু হয়। সোমবার রাত পর্যন্ত চলবে এ উৎসব। কুয়াশা’কে ঘিরে এ বৈচিত্র্য ধর্মী উদ্যোগটি নিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে কুয়াশা উৎসবে ছিলো, চিত্রকলা প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী, পিঠা পার্বণ, বই মেলা, সাহিত্য আড্ডা, সঙ্গীত, নৃত্য, কবিতা, আবৃত্তি, স্ট্যান্ড-আপ কমেডি, আদিবাসী নৃত্য, নজরুল ট্রিবিউট প্রোগ্রাম, দৈত্যদলের গান, শিকল মিউজিক্যাল টিম, ইন্সটুলেশন আর্ট, পারফরমেন্স আর্ট। উৎসবের বিশেষ আকর্ষণ হিসেবে ছিলো ব্যান্ড দল বাংলা ফাইভ, স্বরব্যাঞ্জো ও মাদল এর পরিবেশনা।
কুয়াশা উৎসবের জন্য গত ১ ডিসেম্বর থেকে প্রচারণা ও অর্থ সংগ্রহ করা হচ্ছে। ক্যাম্পাস ঘুরে বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে, গান পরিবেশনা ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে এ অর্থ সংগ্রহ করা হয়। বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ময়মনসিংহ শহরের বিভিন্ন স্থানেও অর্থ সংগ্রহ ও প্রচারনার কার্যক্রম চালানো হয়।
এ উৎসবকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।