কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ফারুক আহমেদ :
যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ লক্ষে শনিবার রাত সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ‘চির উন্নত মম শির’ বেদীতে প্রদীপ প্রজ্জ্বলন করে দিবসের কর্মসূচী শুরু করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এরপর সেখানেই একুশের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পন করেন উপাচার্য। এরপর বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, ছাত্র সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন।

রবিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কালো ব্যাজ ধারণ করে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান ও কালো পতাকা উত্তোলন করেন ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন। এসময় শিক্ষক সমিতির সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহ্জাদা আহসান হাবীব, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. সুজন আলী, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর মিলাদ ও দোয়া মাহ্ফিল এবং সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনার আয়োজন করা হয়।

অপরদিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুরোপ কর্মসূচী পালিত হয়েছে।