কবি নজরুল বিশ্বববিদ্যালয়ের সাবেক ভিসি গিয়াস উদ্দিন আর নেই

ফারুক আহমেদ :
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ (৮০) শুক্রবার সন্ধ্যা ৭.১০ ঘটিকার নিউমোনিয়া ও বার্ধক্যজণিত কারণে ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক আগামী রবিবার শোকদিবস ঘোষণা করেছে। তিনি জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ও অন্যতম সফল উপাচার্য হিসেবে ২০০৯ সাল থেকে ২০১৩ মেয়াদে চারবছর দায়িত্ব পালন করেন।
তিনি সুদীর্ঘ প্রায় ৪০ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ও লোকপ্রশাসন বিভাগের শিক্ষক ছিলেন। শনিবার বাদ আসর মরহুমের সাবেক কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজার পর রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।
করোনা ভাইরাসের বৈশ্বিক চরম এ দুর্ভোগকালে তাঁর এ মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে বর্তমান উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন, বিভিন্ন অনুষদীয় ডিনগণ, রেজিস্ট্রারসহ বিভিন্ন বিভাগ ও দপ্তর প্রধানগণ, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ গভীর শোক প্রকাশ করছেন। সেইসাথে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছেন।