কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘ডি’ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত,বহিস্কার ৩

ফারুক আহমেদ :
ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বুধবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার অবশিষ্ট ই ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা-২০১৯। ডি-ইউনিটে ৮টি বিভাগ: অর্থনীতি বিভাগ, লোক প্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগ, আইন ও বিচার বিভাগ, ফোকলোর বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ, পপুলেশন সায়েন্স বিভাগ, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ এবং সমাজবিজ্ঞান বিভাগ রয়েছে। ‘ডি’ ইউনিটে ৪০০টি আসনের বিপরীতে মোট আবেদন পড়ে ১২,০৪০টি। পরিবহন সংক্রান্ত সমস্যার কারণে শিক্ষার্থীদের অসুবিধার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাৎক্ষণিক সিদ্ধান্তে পরীক্ষা ১ঘণ্টা পিছিয়ে দুপুর ১২টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ১ম শিফট্ ও বেলা ৩টা থেকে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত ২য় শিফট্ মিলে মোট দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ১ম শিফ্টে ৬,০৪৩ রোল নম্বর পর্যন্ত এবং ২য় শিফ্টে ৬,০৪৪ থেকে ১২,০৪০ পর্যন্ত রোল নম্বরধারী পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮,৮৮৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে অর্থাৎ উপস্থিতির হার ছিল শতকরা প্রায় ৭৪ ভাগ।

পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এর নেতৃত্বে ভিজিলেন্স টিম বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখেন।এ সময় তাঁর সঙ্গে ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডীনের প্রতিনিধি প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুশাররাত শবনম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. নির্মল চন্দ্র সাহা ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জনাব শফিকুল ইসলাম।

সকাল শিফ্টে পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই তিনজন পরীক্ষার্থীকে বহিস্কার করে মোবাইল কোর্টে সোপর্দ করা হয়। তাদের একজন নুসরাত জাহান, পরীক্ষার রোল- ১২৩৮১ পিতা- সাদুল্লা হাবিব, মাতা- সুফিয়া বেগম, গ্রাম- দাসপাড়া, উপজেলা- বকশিগঞ্জ, জেলা- জামালপুর। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় হতে গৃহীত সকল প্রকার পরীক্ষা হতে তাকে বহিস্কার করা হয়। অপর পরীক্ষার্থী রোকনুজ্জামান, রোল- ১১০২৩ পিতা- মো. মহসিন হোসেন, মাতা- রিনা পরভীন, গ্রাম- নয়াপাড়া, উপজেলা- গাজীপুর সদর, জেলা- গাজীপুর এবং আরেক পরীক্ষার্থী নুরুল হায়দার রাশেদ, রোল- ১১০২৪ পিতা- মো. আবদুস সোবহান, মাতা- মোছা. রাহেলা বেগম, গ্রাম- সোলস্বর, সুনামগঞ্জ সদর, সুনামগঞ্জ। পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও পরিদর্শকের সাথে খারাপ আচরণ করার অপরাধে এই দুই জনকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় হতে গৃহীত সকল প্রকার পরীক্ষা হতে তাকে বহিস্কার করা হয়।