এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

আসন্ন উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সংশোধিত সময়সূচি (রুটিন) প্রকাশিত হয়েছে।

বুধবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়।

সংশোধিত রুটিন অনুযায়ী, আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা। প্রথমদিন হবে বাংলা প্রথম পত্র। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ও দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে এ পরীক্ষা।

তত্ত্বীয় পরীক্ষা শেষে ৫ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। তা চলবে ১৩ মে পর্যন্ত।

রুটিনে যে নির্দেশনা দেয়া হয়েছে, প্রতিটি তত্ত্বীয় পরীক্ষায় ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী প্রশ্নের ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট ও লিখিত ৭০ নম্বরের জন্য আড়াই ঘণ্টা সময় বেধে দেয়া হয়েছে।

এছাড়া পরীক্ষার্থীদের নিজ নিজ কলেজ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। আগামী ১৬ মার্চ থেকে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু হবে।

নির্দেশনায় আরো হয়েছে – সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ছাড়া পরীক্ষার হলে কোনো ধরেনের প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে পরীক্ষার্থীরা। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। পরীক্ষার্থীদের কেন্দ্রে মোবাইল ফোন আনা নিষিদ্ধ।