ঈদ স্পেশাল নওয়াবি লাচ্ছা সেমাই রেসিপি

ঈদে বিভিন্ন খাবারের পাশাপাশি সেমাই থাকাটা চাই-ই চাই। সেমাই ছাড়া ঈদ জমে উঠে না। আর এই সেমাই আমরা বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি।

তবে কখনো কি নওয়াবি সেমাই খেয়েছেন? না খেয়ে থাকলে এবারের ঈদে রান্না করে খেয়ে দেখুন নওয়াবি এই সেমাই। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক নওয়াবি সেমাই তৈরির রেসিপিটি-

উপকরণ: ঘি দুই টেবিল চামচ, লাচ্ছা সেমাই দুই প্যাকেট, চিনি এক কাপ, কর্নফ্লাওয়ার চার টেবিল চামচ, ক্রিম আধা কাপ, গুঁড়া দুধ, কনডেন্সড মিল্ক আধা কাপ, দুধ এক লিটার।

প্রণালী: প্রথমে একটি প্যানে ঘি হালকা গরম করে নিন। এরপর ঘিয়ের মধ্যে সেমাইগুলো দিয়ে হালকা ভেজে নিন। সেমাই হালকা ভাজা হয়ে এলে এর মধ্যে এক কাপ চিনি মিশিয়ে নিন। চিনি সেমাইয়ের সঙ্গে মিশে গেলে এর মধ্যে দুই টেবিল চামচ গুঁড়া দুধ মিশিয়ে ভালো করে ভেজে নিন। এরপর এক লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটার করে নিন। এরপর এর মধ্যে আধা কাপ কনডেন্সড মিল্ক, আধা কাপ ক্রিম, আধা কাপ গুঁড়া দুধ ও চার টেবিল চামচ কর্নফ্লাওয়ার ভালো করে মিশিয়ে ১০ মিনিট জ্বাল দিয়ে ক্রিম বানিয়ে নিন।

এবার একটি পাত্রে আগে থেকে ভেজে রাখা সেমাইয়ের চার ভাগের এক ভাগ তুলে নিন। এরপর এই সেমাইয়ের ওপরে আগে থেকে বানিয়ে রাখা ক্রিম দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। পাঁচ মিনিট পর ক্রিমটা হালকা একটু ঠাণ্ডা হয়ে এলে এর ওপর বাকি সেমাইগুলো ছড়িয়ে দিন। এরপর আপনার পছন্দ মতো শুকনা ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার নওয়াবি সেমাই।