ইকবাল হোসেন অপু পুনরায় আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত

রুপক চক্রবর্তী শরীয়তপুরঃ
বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ২য় বারের মতো সদস্য নির্বাচিত হয়েছে শরীয়তপুর জেলার কৃতি সন্তান বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদ্য বিদায়ী সদস্য, শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি ইকবাল হোসেন অপু। ২৬শে ডিসেম্বর বৃহস্পতিবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে রাত ৯টায় সংবাদ সম্মেলনে কমিটি ঘোষণা করবেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় বাংলাদেশ আওয়ামীলীগের পূর্নাঙ্গ কমিটি তে ইকবাল হোসেন অপু কে টানা দ্বিতীয় বারের মতো কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে।
ইকবাল হোসেন অপু ১৯৬৪ সালে ৪ সেপ্টেম্বর মা বাবার মুখ আলো করে পৃথিবীর এসেছিলে।ইকবাল হোসেন অপুর পিতার নাম এডভোকেট মরহুম সুলতান মিয়া এবং মায়ের নাম সৈয়দা আঞ্জুমান বেগম। ইকবাল হোসেন অপুর পিতা শরীয়তপুরের একজন প্রবীণ আইনজীবী ছিলেন এবং বার বার শরীয়তপুর আইনজীবী পরিষদের সভাপতি ছিলেন ও শরীয়তপুর সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি দায়িত্ব মৃত্যুর পূর্ব পর্যন্ত সততার সাথে পালন করেন। একনিষ্ঠ আওয়ামী পরিবারে জন্ম ও পিতার আওয়ামীলীগের প্রতি অগাত ভালবাসার পরিপ্রেক্ষিতেই কৈশোর কাল থেকেই বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারন করে ছাত্র রাজনীতির সাথে জরিত ইকবাল হোসেন অপু।

ইকবাল হোসেন অপু ছাত্রজীবন থেকেই রাজনীতিরর সাথে সম্পৃক্ত। ছাত্রলীগ দিয়েই তার রাজনীতির হাতে খড়ি। ইকবাল হোসেন অপু মাদারীপুর সরকারী নাজিমউদ্দিন কলেজ থেকে উচ্চমাধ্যমিক ও অর্নাস এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সুনামের সহিত মাষ্টার্স শেষ করেন। তিনি ছাত্র রাজনীতি কালে প্রথমে মাদারীপুর জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেন এরপরে তিনি মাদারীপুর জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হয় এবং সুনামের সাথে তার দ্বায়িত্ব পালন করে। এরপর সে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি যুগ্ম সাধারন সম্পাদক নির্বাচিত হয়, এরপর সে দীর্ঘ দিন ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ছিলেন, এরপর সে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি সহ সভাপতি নির্বাচিত হয়। ছাত্র রাজনীতির সময় অতিবাহিত হওয়ার পর সে ২০০৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ কমিটির সহ সম্পাদকের দায়িত্ব পালন করে। এরপর তিনি বাংলাদেশ আওয়ামীলীগের ২০তম সম্মেলনে বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হয়। ইকবাল হোসেন অপু’কে গত বছর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর ১ আসনে আওয়ামীলীগের মনোনয়ন দেওয়া হয় এবং বিপুল পরিমাণ ভোটে তিনি বিজয় অর্জন করেন।

উল্লেখ, গত ২০ ও ২১ শে ডিসেম্বর শুক্রবার ও শনিবার বাংলাদেশ আওয়ামীলীগের ২১তম সম্মেলন অনুষ্ঠিত হয়ে। সম্মেলনের দ্বিতীয় দিনে সভাপতি পদে পুনরায় শেখ হাসিনাকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পূনরায় ওবায়দুল কাদের কে নির্বাচিত করা হয়। সভাপতি -সাধারণ সম্পাদকসহ ৮১ সদস্যবিশিষ্ট কমিটির মধ্যে ৪২ জনের নাম ঘোষণা করা হয়। সেদিন শেখ হাসিনা জানান, দলের নবনির্বাচিত সভাপতিমণ্ডলীর সদস্যদের সঙ্গে আলোচনা করে বাকি ৩৯ নেতা নির্বাচন করা হবে।