ইংলিশ চ্যানেল থেকে ১৩৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার সময় নৌকায় আটকে পড়া ১৩৮ অভিবাসনপ্রত্যাশীকে ইংলিশ চ্যানেল থেকে উদ্ধার করেছে দেশটির কর্তৃপক্ষ।
এএফপির বরাত দিয়ে ফরাসি কর্তৃপক্ষ জানায়, অনেকগুলো নৌকা ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে আটকা পড়েছে এমন খবর পাওয়ার পর নৌবাহিনীর উদ্ধারকারী জাহাজ ও লাইফ বোট পাঠানো হয়। উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের ফ্রান্সের উত্তরাঞ্চলীয় কর্তৃপক্ষ ও পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে গত মাসে ফ্রান্সের ক্যালে বন্দরের কাছে একটি নৌকা ডুবে ২৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়।
২০২১ সালের শুরু থেকে নভেম্বরের ২০ তারিখ পর্যন্ত প্রায় ৩১ হাজার ৫০০ অভিবাসী যুক্তরাজ্যের উদ্দেশে ফরাসি উপকূল ছেড়েছে। গত ১১ নভেম্বর রেকর্ডসংখ্যক অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যের উপকূলে পৌঁছেছে। এদিন ১ হাজার ১৮৫ জন দেশটিতে পৌঁছায়। চলতি বছর যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কে অবনতি দেখা দেয়। এর পর থেকে ইংলিশ চ্যানেল দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের গমনের বিষয়টি দুই দেশের মধ্যে বিরোধের ইস্যুতে পরিণত হয়েছে।

গত মাসে ২৭ অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছে। ফ্রান্সের কালাই বন্দরের কাছ থেকে তাদের নৌকা উদ্ধার করা হয়। এর ফলে চ্যানেল অতিক্রমের আড়ালে মানবপাচারকারী নীতিমালা প্রশ্নে প্যারিস ও লন্ডন নতুন করে পাল্টাপাল্টি অভিযোগ করে।