আমেরিকায় থাকা অর্থ আশরাফ গনির ব্যক্তিগত সম্পদ নয়

অনলাইন ডেস্ক :
আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুলগনি বারাদার বলেছেন, আমেরিকা আফগানিস্তানের যে বিশাল অঙ্কের অর্থ আটকে দিয়েছে তা [সাবেক প্রেসিডেন্ট] আশরাফ গনির ব্যক্তিগত সম্পদ নয়। এগুলো আফগান জনগণের সম্পদ এবং অবিলম্বে তা এদেশের জনগণকে ফেরতে দিতে হবে।

তিনি মঙ্গলবার কাবুলে আফগান শিল্পপতিদের এক সভায় ভাষণ দিতে গিয়ে আমেরিকার প্রতি ওই আহবান জানান।আমেরিকায় আফগান সম্পদ বাজেয়াপ্ত করার ঘটনায় গোটা বিশ্ব নীরবতা পালন করছে এবং বিশ্বের দেশগুলোর এই আচরণ কাবুলের কাছে বিস্ময়কর।

আফগান উপ প্রধানমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আফগানিস্তানের অর্থনীতি চ্যালেঞ্জের মুখে পড়লে তার ধ্বংসাত্মক প্রভাব থেকে অন্যান্য দেশও বাঁচতে পারবে না।

আমেরিকার ব্যাংকগুলো আফগানিস্তানের প্রায় ১০ বিলিয়ন বা এক হাজার কোটি ডলার আটকে রয়েছে। গত আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর মার্কিন সরকার এই অর্থ আটকে দেয়।

গত সোমবার হোয়াইট হাউজ ঘোষণা করে, আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফেরত দেয়ার কোনো পরিকল্পনা এখনই নেই তবে আফগান জনগণকে সাহায্য করার বিষয়টি ওয়াশিংটনের বিবেচনায় রয়েছে।পার্সটুডে