আমেরিকায় জরুরী অবস্হা জারি

আমেরিকায় জরুরী অবস্হা জারি।

আমেরিকাতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার হোয়াইট হাউজ থেকে সরাসরি টেলিভিশন সম্প্রচার করা এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

এর ফলে ট্রাম্প করোনাভাইরাস মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য সরকার ও স্থানীয় স্বাস্থ্য কর্মীদের সহায়তায় জরুরি ত্রাণ তহবিলের ৫০ বিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় করতে পারবেন।

এছাড়া এতে মেডিকেল ইন্স্যুরেন্সের ওপর আরোপিত নিয়ম-নীতি শিথিল এবং নতুন হাসপাতাল তৈরি ও করোনাভাইরাসের নতুন ধরনের চিকিৎসা অনুসন্ধানের পথ খুলবে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে এক হাজার ৭০১ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৪০ জনের। নতুন কোরে সংক্রমণ রোধে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে বড় ধরনের জনসমাগম, ক্রীড়া প্রতিযোগিতা ও স্কুল বন্ধসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে, আমেরিকানদের ঠিকমতো করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা করতে ব্যর্থতার জন্য সম্প্রতি প্রশ্নের মুখে পড়ে ট্রাম্প প্রশাসন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম নভেল করোনাভাইরাস দেখা দেয়। এরপরে তা ইউরোপে ছড়িয়ে এখন বিশ্বে মহামারী আকারে বিস্তার নিয়েছে।