আমরা পরীক্ষার্থী নয় শিক্ষার্থী চাই,জীবীকা নয় জীবনের জন্য শিক্ষা চাই -ওবায়দুল কাদের এমপি

ফারুক আহমেদ :
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন আমরা পরীক্ষার্থী নয় শিক্ষার্থী চাই এবং জীবীকা নয় জীবনের জন্য শিক্ষা চাই। এ বাস্তবতা শিক্ষার্থীদের উপলব্ধি করতে হবে। প্রতিটি শিক্ষাবর্ষে প্রচুর গ্র্যাজুয়েট বের হচ্ছে, কিন্তু আমরা প্রতিবছর কতোজন মানবিক শিক্ষার্থী পাচ্ছি এ বিষয়টির দিকেও আমাদের মনোযোগ দেওয়া দরকার। বিশ্ববিদ্যালয় গুলোতে রাজনীতি থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু ছাত্র রাজনীতি ও শিক্ষক রাজনীতির স্বাতন্ত্র যেন বজায় থাকে সেদিকে আপনারা সকলেই খেয়াল রাখবেন। শিক্ষকদের প্রধান কাজ শিক্ষকতা। কোনো অবস্থাতেই বিশ্ববিদ্যালয়ে আপনারা দলীয়করণ করবেন না।
তিনি গতকাল শনিবার ময়মনসিংহের ত্রিশালে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) শিক্ষক সমিতি আয়োজিত ‘বঙ্গবন্ধু: বাঙালির চেতনার বাতিঘর’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে এ সব কথা বলেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য এবং ধর্ম বিষয়ক মন্ত্রাণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সভাপতি হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী।
এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর রশিদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন।
অনলাইন আলোচনা সভায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুব্রত কুমার দে, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুব হোসেন, সিন্ডিকেট সদস্য, কলা অনুষদের ডিন, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন ও সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস, রেজিস্টার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এবং বঙ্গবন্ধু-নীলদলের সাধারণ সম্পাদক আজিজুর রহমান আবীর।
আলোচনা সভা সভাপতিত্ব করেন জাককানইবি শিক্ষক সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন জাককানইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শাহ্জাদা আহ্সান হাবীব।