আফগানিস্তান থেকে ফিরলেন আটকেপড়া ৮৭ ভারতীয়

কাবুলে আটকে পড়া ৮৭ ভারতীয় দেশে ফিরলেন। রবিবার ভোরে এয়ার ইন্ডিয়ার দুটি বিশেষ বিমান তাদের নিয়ে দিল্লি বিমান বন্দরে পৌঁছেছে। তবে ভারতীয়দের সঙ্গে নেপালের দুই নাগরিকও দিল্লি ফিরেছেন।
বিষয়টি নিশ্চিত করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

আফগানিস্তানের বিভিন্ন শহরে হাজার খানেক ভারতীয় এখনো আটকে রয়েছেন। তাদের মধ্যে ৩০০ জনকে রবিবারই দেশে ফেরানো হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
রবিবার দিল্লি বিমানবন্দরে নামা দুটি বিমানের কোনোটিই অবশ্য আফগানিস্তান থেকে ওড়েনি। একটি বিমান ভারতীয়দের নিয়ে রওনা হয় তাজিকিস্তানের রাজধানী দশানবে থেকে। অন্য বিমানটি কাতারের রাজধানী দোহা থেকে। কাবুল থেকে ওই দুই বিমানবন্দরে ভারতীয়দের নিয়ে আসা হয় ভারতীয় সেনাবাহিনীর বিশেষ বিমান ও গাড়িতে।

রবিবার ভারতীয়দের ফেরার খবর টুইটারে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। তিনি লিখেছেন, ‘আফগানিস্তান থেকে ভারতীয়দের নিয়ে ঘরে ফিরছি। এয়ার ইন্ডিয়া ১৯৫৬ ইতিমধ্যেই ৮৭ জন ভারতীয়কে তাজিকিস্তান থেকে দিল্লির উদ্দেশে রওনা হয়েছে। ভারতীয়দের নিয়ে আরও বেশ কয়েকটি বিমান দেশে ফিরতে চলেছে।’
তবে দিল্লিতে পৌঁছলেও এখনই ঘরে ফেরা হবে না এই ভারতীয়দের। করোনা পরীক্ষা করার পর রিপোর্ট আসা পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে।