আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ৬ প্রকৌশলী

পূর্বঘোষণা অনুযায়ী ৩১ আগস্ট মার্কিন সেনাদের সর্বশেষ দলটি আফগানিস্তান ত্যাগ করেছে। তার আগেই অন্যান্য দেশের সেনা ও নাগরিকরা দেশটি ত্যাগ করেছেন। সেই ধারাবাহিকতায় কাবুলে কর্মরত ৬ বাংলাদেশি প্রকৌশলীও গতকাল রাতে ঢাকায় ফিরেছেন। বিষয়টি নিশ্চিত করেছে বিমানবন্দর সূত্র।

গতকাল মঙ্গলবার রাত ১১টা ২৭ মিনিটে তাদেরকে বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের বাণিজ্যিক ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মাটি স্পর্শ করেছে। প্রকৌশলীরা হলেন- মো. নজরুল ইসলাম, ইমরান হোসাইন, রাজীব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, আবু জাফর মোহাম্মদ মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন। তারা আফগান ওয়্যারলেসে কর্মরত ছিলেন।

তালেবান কর্তৃক কাবুল দখলের আগেই এই প্রকৌশলীরা আফগানিস্তান ত্যাগ করার পরিকল্পনা করেছিলেন। ১৬ আগস্ট ছিল তাদের ফ্লাইট। কিন্তু ১৫ তারিখে কাবুল দখল হয়ে গেলে সেই ফ্লাইট বাতিল হয়। এরপর ২৬ আগস্ট তাদের ফেরার কথা ছিল। সেটাও বাতিল হয়ে যায় বিমানবন্দরে বোমা বিস্ফোরণের ঘটনায়। অবশেষে জাতিসংঘের সহায়তায় তারা কাতারের দোহায় পৌঁছান। সেখান থেকে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গত ২৮ আগস্ট জানানো হয়েছিল, দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন ১৫ বাংলাদেশি। এদের মধ্যে ১২ জনকে কাতারে স্থানান্তর করা সম্ভব হয়েছে। বাকি ৩ জন এখনো আফগানিস্তানে রয়ে গেছেন। আর কাতারে পৌঁছার পর সেখান থেকে ৬ জন ফিরলেন গতকাল রাতে। বাকিরা ফিরবেন শিগগিরই। কাবুলে থাকা বাকি ৩ জনকেও ফেরানোর চেষ্টা চলছে।