অবশেষে মাঠে কোচ-ক্রিকেটাররা

আগামী নভেম্বরে প্রথম সপ্তাহেই স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামবেন টাইগাররা। নিজেদের প্রস্তুত করতে অনুশীলন শুরু করেছেন ক্রিকেটারা। নানা শঙ্কা কাটিয়ে উঠে শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে মিরপুরে অনুশীলন ক্যাম্পে যোগ দেন জাতীয় দলের ক্রিকেটাররা।

৪ দিনের প্রস্তুতি ক্যাম্পের প্রথম দিনে বেশ ভালোই কাটলো ক্রিকেটারদের। তবে অনুশীলনে ছিলেন না টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। সাবিকের অনুপস্থিতির কারণ সম্পর্ক কেউ কিছু বলতে পারেননি।

দীর্ঘ দিন ছুটি কাটিয়ে মাঠে ফিরতে চাইলেও ইনজুরির শঙ্কায় রয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ফলে ক্যাম্পে আসলেও অনুশীলন করেননি তিনি। তবে তামিমের জায়গায় ব্যাক আপ হিসেবে অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন ইমরুল কায়েস।

এদিন বিকেল ৩টায় শুরু হয় অনুশীলন। শের-ই-বাংলা স্টেডিয়ামে সবার আগে হাজির হোন মুশফিকুর রহীম। ইনজুরির কারণে আসতে পারেননি মোহাম্মদ সাইফউদ্দিন। সাকিব ছাড়া বাকি ১৩ ক্রিকেটার এসেছিলেন। ইনডোরে ব্যাটিং ও বোলিং অনুশীলন করেছেন তারা। খেলেছেন ফুটবলও।

এদিন মুশফিক-রিয়াদদের সঙ্গে মাঠে যোগ দেন কোচিং স্ট্যাফরা। স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশের মাটিতে প্রথম মাঠে নামলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি। সঙ্গে ছিলেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি।

উল্লেখ্য, হঠাৎ করে ১১ দফা দাবিতে সব ধরনের ক্রিকেট থেকে ধর্মঘটের ডান দেন ক্রিকেটাররা। ফলে ভারত সফরের প্রস্তুতি ক্যাম্প শুরু হওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে বিসিবির সঙ্গে বৈঠকের পর গত বুধবার রাতে এই ধর্মঘট প্রত্যাহার করে নেন সাকিব-তামিমরা। ফলে ভারত সফরসহ ক্রিকেট নিয়ে হঠাৎ ডানা বাঁধা নানা শঙ্কা কেটে যায়।

আগামী ৩ নভেম্বর ভারতের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ। তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের পর ভারতের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ৩০ অক্টোবর ভারতের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল:
সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আফিফ হোসেন, আরাফাত সানি, সৌম্য সরকার, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব, আল আমিন হোসেন।